অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে কাল : বাণিজ্যমন্ত্রী - বিডি বুলেটিন অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে কাল : বাণিজ্যমন্ত্রী - বিডি বুলেটিন

বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০৭:২৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
একুশে ফেব্রুয়ারী উপলক্ষে আগৈলঝাড়ায় বই মেলা উদ্বোধন এএসপি পরিচয়ে বিয়ের প্রলোভনে ধর্ষণ, অভিযোগ অন্তঃসত্ত্বা স্কুলছাত্রীর মন্ত্রী আবুল হাসানাত আবদুল্লাহ (এমপি) কে আগৈলঝাড়ায় নবগঠিত ইউনিয়ন আওয়ামীলীগের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা মোংলা বন্দরে ২৩ কোটি টাকার ভারতীয় শাড়ি কাপড় জব্দ, আটক ১২ বাউফলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ কলাপাড়ার রাবনাবাদ চ্যানেলে ট্রলার ডুবি ৮ জেলে উদ্ধার নিখোঁজ ১ একুশের চেতনা-ই মুক্তিযুদ্ধের সূচনা -আঃ রইচ সেরনিয়াবাত, উপজেলা চেয়ারম্যান, আগৈলঝাড়া। বরিশালে ৪ দালালকে কারাদণ্ড দেশব্যাপী সিরিজ বোমা হামলা, ঝালকাঠিতে ২ জনের যাবজ্জীবন আলতাফ হোসেন মাষ্টার আর নেই
অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে কাল : বাণিজ্যমন্ত্রী

অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব জানা যাবে কাল : বাণিজ্যমন্ত্রী

করোনাভাইরাসের কারণে দেশের অর্থনীতিতেও প্রভাব পড়বে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চীন থেকে হাজারো পণ্য আসে। সুতরাং দেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে। এ বিষয়ে সংশ্লিষ্টদের কাছে প্রতিবেদন চাওয়া হয়েছে। আগামীকাল সোমবার (১০ ফেব্রুয়ারি) এ প্রতিবেদন পাওয়া যাবে। প্রতিবেদন পাওয়ার পর বোঝা যাবে সমস্যা কত গভীর।

ব্যবসার মালিকানাই নারীদের শক্তিশালী করার বিষয়ে রোববার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর রেডিসন ব্লু হোটেল বিশ্ব ব্যাংক আয়োজিত এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, চীনের করোনাভাইরাসের কারণে বাণিজ্য ও অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়তে পারে তা জানতে গত বৃহস্পতিবার আমাদের মন্ত্রণালয় সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে। তিনদিনের মধ্যে তাদেরকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সোমবার প্রতিবেদন পাওয়া যাবে। প্রতিবেদন পেলে বোঝা যাবে সমস্যা কত গভীর।

তিনি বলেন, সমস্যা একটা তো হবেই। চীন একটি বড় মার্কেট। সেখান থেকে হাজার রকমের পণ্য আসে। আমাদের তৈরি পোশাক খাতের কাঁচামাল চীন থেকে আসে। তবে আমাদের মন্ত্রণালয় সতর্ক আছে।

এ সময় তিনি বলেন, পেঁয়াজ নিয়ে কোনো সমস্যা হবে না। কারণ আমরা মাত্র ১০ শতাংশ পেঁয়াজ রফতানি করি। যে কারণে পেঁয়াজ নিয়ে আমরা অত বেশি চিন্তিত না।

এর আগে বিশ্বব্যাংক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, গত এক দশকে নারীরা বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়েছেন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বেশি। নারী উদ্যোক্তারাও এগোচ্ছে তবে তা পর্যাপ্ত নয়।

তিনি বলেন, নিচের লেভেল থেকে নারীরা এগিয়ে আসছেন। কিন্তু এখনও নারীদের অংশগ্রহণ গার্মেন্টস বুটিকস বা এ ধরনের ক্ষেত্রে বেশি। ব্যবসা-বাণিজ্যে নারীরা ততটা অগ্রসর হয়নি। এ ক্ষেত্রে নারীদের আরও এগিয়ে আসতে হবে। তা না হলে আমরা ডাবল ডিজিটের যে গ্রোথের কথা বলছি তা বাস্তবায়ন সম্ভব হবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংক গ্রুপের সিনিয়র ডিরেক্টর কোরিন গ্রো, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি নিহাদ কবির, বিশ্বব্যাংক গ্রুপের প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনে ফেরদৌস সুমী প্রমুখ।

333 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018