আত্নপ্রকাশ করল বাংলাদেশের অর্থনীতির প্রথম পূর্ণাঙ্গ ওয়েবসাইট বাংলাদেশ ইকোনমি.ইনফো - বিডি বুলেটিন আত্নপ্রকাশ করল বাংলাদেশের অর্থনীতির প্রথম পূর্ণাঙ্গ ওয়েবসাইট বাংলাদেশ ইকোনমি.ইনফো - বিডি বুলেটিন

শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ১১:২৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
কুয়াকাটায় আবাসিক হোেটেল থেকে ৬ পতিতা আটক ৭ম শ্রেণির শিক্ষার্থীকের নিয়ে পালাতে গিয়ে পুলিশের খাঁচায় শিক্ষক আগৈলঝাড়ায় অগ্নিকান্ডের ঘটনাস্থল পরিদর্শনে হাসানাত আবদুল্লাহ এমপি আগৈলঝাড়ায় রাজিহার ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ভালো রেজাল্ট করলেই হবে না ভালো মানুষও হতে হবে: ইকরামুল হক টিটু আগৈলঝাড়ায় পুলিশের বিশেষ অভিযানে জিআর মামলার আসামী গ্রেফতার আবরার হত্যাকাণ্ডে ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার সিরিয়া যুদ্ধে এখন পর্যন্ত ২৯ হাজার শিশু নিহত মুন্সীগঞ্জে বাস-মাইক্রো সংঘর্ষে ৭ বরযাত্রী নিহত গোপালগঞ্জে গৃহবধু হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন
আত্নপ্রকাশ করল বাংলাদেশের অর্থনীতির প্রথম পূর্ণাঙ্গ ওয়েবসাইট বাংলাদেশ ইকোনমি.ইনফো

আত্নপ্রকাশ করল বাংলাদেশের অর্থনীতির প্রথম পূর্ণাঙ্গ ওয়েবসাইট বাংলাদেশ ইকোনমি.ইনফো

লালন হোসেন,ববি প্রতিনিধি :
বাংলাদেশে এই প্রথম আত্নপ্রকাশ করতে যাচ্ছে অর্থনীতির পূর্ণাঙ্গ প্রথম শিক্ষামূলক ও গবেষণাধর্মী ওয়েবসাইট বাংলাদেশ ইকোনমি.ইনফো। বরিশাল বিশ্ববিদ্যালয়ের একঝাঁক তরুণ,উদ্যমী শিক্ষার্থীরা চালু করেছে ব্যতিক্রমধর্মী এই ওয়েবসাইট। আজ (৯ নভেম্বর) বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে প্রফেশনাল লাইফ কোচ এবং রবি’র ভাইস প্রেসিডেন্ট জাবেদ পারভেজ এটির উদ্বোধন করেন।
ওয়েবসাইটটি হলো
www.bangladesheconomy.info
। সময়োপযোগী বেশ কিছু নতুন ফিচারের মাধ্যমে সাজানো হয়েছে এর কনটেন্ট। দেয়া হয়েছে ব্লগিং সুবিধা। ব্যাংক,বিমা,ইন্ডাশ্ট্রি,কোম্পানি,ব্যবসা,বাণিজ্যসহ অর্থনৈতিক বিভিন্ন বিষয় ও প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য পাওয়া যাবে সাইটটি থেকে। রবির ভাইস প্রেসিডেন্ট জাবেদ পারভেজ বলেন,উদ্যোগটা আমার কাছে চমৎকার লেগেছে। এর মাধ্যমে দেশের নাগরিকরা উপকৃত হওয়ার পাশাপাশি বিদেশীরাও আমাদের দেশের অর্থনীতি সম্পর্কে জানতে পারবে। বিদেশী বিনিয়োগকারীদের জন্য এটি দিক নির্দেশক হিসেবে কাজ করবে বলেও তিনি জানান। দশ জনের একটি ওয়েবটিম দীর্ঘদিন প্রচেষ্টা চালানোর ফলে আজ আনুষ্ঠানিকভাবে এটি যাত্রা শুরু করল। তারা জানান, ওয়েব টিমে ফাউন্ডার এন্ড চিফ এডিটর হিসেবে আছেন গোলাম রাব্বানি এবং ফাউন্ডার এন্ড চিফ ডেভেলপার হিসেবে আছেন আবু উবায়দা। এছাড়া, কো-ফাউন্ডার এন্ড এডিটর হিসেবে আছেন সালা উদ্দিন, নাজিব আহসান, সাদিয়া তাসনিম এবং লালন হোসেন। টিমের অন্যান্য সদস্যরা হলেন, মালিহা পূর্ণা,মানবেন্দ্র সজ্জন অদ্রি,অপু বিশ্বাস এবং ইসমাত জেরিন। সাইটটির ফাউন্ডার এন্ড চিফ এডিটর গোলাম রাব্বানী বলেন,এটি বাংলাদেশের অর্থনীতির প্রথম শিক্ষামূলক ও গবেষণাধর্মী ওয়েবসাইট। এটি এদেশের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষণা পেশায় যারা জড়িত তাদের জন্য বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে। অর্থনৈতিক তথ্যের কারণে এখন আর শিক্ষার্থী ও গবেষকদের বিভিন্ন সাইট থেকে পেমেন্টের বিনিময়ে তথ্য নিতে হবেনা, ভিন্ন ভিন্ন সাইটে ঘুরাঘুরি করে সময় নষ্ট করতে হবেনা। এই একটি মাত্র সাইট থেকেই সকল প্রকার অর্থনীতির তথ্যাবলি পাওয়া যাবে। ফাউন্ডার এন্ড চিফ ডেভেলপার আবু উবায়দা জানান, বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরা সদা সচেষ্ট। অনলাইনের মাধ্যমে সহজে তথ্য প্রাপ্তির এই সুযোগ সৃষ্টি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে। অর্থনীতি একটি দেশের মূল চালিকা শক্তি। আর তাই অর্থনীতির সকল তথ্য দ্রুততম সময়ে ও সহজ উপায়ে যাতে সবাই পেতে পারে সেকারণেই আমাদের এই উদ্যোগ। কো-ফাউন্ডার এন্ড এডিটর লালন হোসেনের সাথে কথা হলে তিনি জানান,বিজনেসের শিক্ষার্থী হওয়ায় অর্থনৈতিক বিষয় নিয়ে নিয়মিত কাজ করতে হয়, অর্থনীতির বিভিন্ন তথ্য সম্পর্কে আপডেট থাকতে হয়। একাডেমিক কাজেও রিপোর্ট, এ্যাসাইনমেন্ট থেকে শুরু করে বিভিন্ন কাজে অর্থনৈতিক বিভিন্ন বিষয়ের খুটিনাটি জানা দরকার হয়। কিন্তু এসব তথ্য সংগ্রহ করতে যেয়ে পড়তে হয় বিভিন্ন সমস্যায়। বিভিন্ন সাইট ঘুরাঘুরি করেও পাওয়া যায়না কাঙ্খিত তথ্য। অর্থনীতির বিভিন্ন তথ্যের অভাবে যাতে আর কাউকে সমস্যায় পড়তে না হয় সেই চিন্তা থেকেই আমাদের এই উদ্যোগ। আশা করি,এটি এদেশের ব্যবসা,বাণিজ্য ও গবেষণার এক নতুন দিগন্ত উন্মোচন করবে।
সাইটটিতে ব্লগারদের জন্য রয়েছে ব্লগিং সিস্টেম। ব্লগাররা অর্থনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে তাদের ব্লগে লেখালেখি করতে পারবেন। এছাড়া, বিভিন্ন ধরনের আর্টিকেলও পাবলিশ করা যাবে এখানে। ওয়েব টিমের সদস্যরা বলেন, আমরা মাত্র শুরু করেছি তাই কিছু ভুলত্রুটি থাকা স্বাভাবিক। পরবর্তীতে বিভিন্ন বিষয় আপডেট এবং সংযোজন বিয়োজন করা হবে। রবি’র ভাইস প্রেসিডেন্ট ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদ, ওয়েব টিমের সদস্যরা এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018