এই ৩ ভিটামিন বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা - বিডি বুলেটিন এই ৩ ভিটামিন বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা - বিডি বুলেটিন

শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ০২:৫৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
এই ৩ ভিটামিন বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

এই ৩ ভিটামিন বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যে প্রয়োজন ভিটামিন-মিনারেল-কার্বস-প্রোটিন-ফ্যাটের সঠিক সমন্বয়। খাবারে যথার্থ পরিমাণে ভিটামিনের উপস্থিতি নিশ্চিত থাকলে দূরে রাখে অসুখ। জেনে নিন কোন তিনটি ভিটামিন আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে-

ভিটামিন সি: ভিটামিনের তালিকায় প্রথম স্থান অধিকার করে আছে ভিটামিন সি। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী নয় এবং মাঝেমধ্যেই রোগে ভোগেন, তারা নিয়মিত ভিটামিন সি খেলে কয়েকদিনের মধ্যেই পরিবর্তন বুঝতে পারবেন। তবে ভিটামিন সাপ্লিমেন্টের দিকে না গিয়ে প্রতিদিন খাবারে এমন শাক-সবজি-ফল রাখুন যা ভিটামিন সি-তে ভরপুর। এই তালিকায় রয়েছে কমলালেবু, আঙুর, স্ট্রবেরি, বেলপেপার, পালং শাক, ব্রকোলি, পাতিলেবু।

ভিটামিন বি ৬: শরীরের ইমিউন সিস্টেমে বায়োকেমিকাল রিঅ্যাকশন নিয়ন্ত্রণে রাখার জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন বি ৬। চিকেন, স্যামন, টুনা, সবুজ শাক সবজি, চানা ডালে প্রচুর পরিমাণে ভিটামিন বি ৬ রয়েছে।

ভিটামিন ই: ভিটামিন ই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা সংক্রমণের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়। আমন্ড, কাজু, আখরোট, চিনাবাদাম, পালং শাকের মতো খাবারে প্রচুর পরিমাণে এই ভিটামিন রয়েছে।

 122 total views,  3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018