করোনা : জীবাণুনাশক ছিটাচ্ছে ফায়ার সার্ভিস - বিডি বুলেটিন করোনা : জীবাণুনাশক ছিটাচ্ছে ফায়ার সার্ভিস - বিডি বুলেটিন

মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০৪:১০ অপরাহ্ন

করোনা : জীবাণুনাশক ছিটাচ্ছে ফায়ার সার্ভিস

করোনা : জীবাণুনাশক ছিটাচ্ছে ফায়ার সার্ভিস

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর বাংলাদেশেও তা সংক্রমিত হয়েছে। করোনার সংক্রমণ ঠেকাত কর্মী-সদস্যদের সতর্কতামূলক নির্দেশনা জারির পর পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

করোনা সংক্রমণরোধে বন্ধ বিভিন্ন সরকারি দফতর, সড়ক, রেলস্টেশন, বিভিন্ন বাগান, ফুটপাত ও নর্দমা, পয়ঃনিষ্কাশন ড্রেন ও জরুরি ভিত্তিতে চলাচল করা যানবাহনে অগ্নি নির্বাপনে ব্যবহৃত গাড়ি দিয়ে স্যানিটাইজার বা জীবানুনাশক ওষুধ ছিটানো হচ্ছে।
বুধবার (২৫ মার্চ) ‘করোনাভাইরাস প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান’ উদ্বোধন করেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন। এরপর বৃহস্পতিবার (২৬ মার্চ) অধিদফতরের বিভিন্ন ইউনিটের পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে রাজধানীবাসীর স্বাস্থ্য সুরক্ষায় একযোগে বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, করোনার কারণে জরুরি প্রয়োজন ছাড়া ফায়ার সার্ভিসের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। কোনো সদস্য অপারেশনাল কাজ অথবা জরুরি দাফতরিক প্রযোজন ব্যতীত দফতর বা স্টেশনের বাইরে যেতে পারবেন না। প্রয়োজনে গেলেও নির্ধারিত রেজিস্টারে নাম ও বাইরে যাওয়ার কারণ লিপিবদ্ধ করতে হবে। নিয়ন্ত্রণ করা হচ্ছে বহিরাগত প্রবেশাধিকার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন জানান, মরণঘাতি এ ভাইরাস মোকাবিলায় পরিষ্কার পরিচ্ছন্ন থাকার বিকল্প নেই। জরুরি এ মুহূর্তে পরিচ্ছন্ন নগরী গড়তে অংশিদার হয়েছে ফায়ার সার্ভিস। অগ্নিনির্বাপক যন্ত্রসংযুক্ত গাড়ি, ওয়াটার ক্যান দিয়ে স্যানিটাইজার বা জীবানুনাশক ছিটানো হচ্ছে। করোনার সংক্রমণরোধে বুধবার থেকে রাজধানীর বিভিন্ন সড়কে ওষুধ ছেটানো হচ্ছে। অধিদফতরের সকল ফায়ার স্টেশনকে দিনে কমপক্ষে দুইবার করে স্যানিটাইজার ছিটানোর নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই কার্যক্রম চলমান থাকবে।

উল্লেখ্য, আইইডিসিআর-এর তথ্যানুযায়ী, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে দেশে নতুন করে আরও পাঁচজন আক্রান্ত হয়েছেন। ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। সুস্থ হয়ে উঠেছেন আরও চারজন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন ১১ জন। করোনায় দেশে এ পর্যন্ত পাঁচজনের প্রাণহানি হয়েছে।

 690 total views,  7 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018