চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ - বিডি বুলেটিন চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ - বিডি বুলেটিন

বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ১১:০২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
মহান বিজয় দিবস উপলক্ষে মানবাধিকার কমিশন বরিশাল মহানগর মহিলা শাখার উদ্যোগে নানা কর্মসূচী পালন আগৈলঝাড়ায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননা প্রধান শিক্ষকের অপসারন চেয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল, ইউএনও’র তদন্ত কমিটি গঠন আগৈলঝাড়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন আগৈলঝাড়া উপজেলা আওয়ামীলীগ সাবেক সভাপতি ইউসুফ মোল্লার ৫ম মৃত্যুবার্ষিকী ত্যাগী নেতাদের হাতে নেতৃত্ব তুলে দেয়া হবে-আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ্ পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেড বার্ষিক ক্লোজিং প্রস্তুতি সভা অনুষ্ঠিত ইসলামি বই মেলার শুভ উদ্ভোধন উদ্ধার হওয়া ৪০ হাজার ইয়াবা ধ্বংস করা হয়েছে সত্য- মিথ্যা যাচাই আগে ইন্টারনেটে শেয়ার পরে এই প্রতিপাদ্য নিয়ে ভাণ্ডারিয়ায় ডিজিটাল বাংলাদেশ দিবসের র‌্যালী ছয় বছরে একদিনও ক্লাস করাননি শিক্ষিকা
চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ

চলতি মাসেই খুলে দেয়া হচ্ছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ

অনলাইন ডেস্ক:
আফ্রিকার দেশ জিবুতির সবচেয়ে বড় মসজিদের কাজ শুরু হয়েছিল চার বছর আগে। চলতি মাসেই মসজিদটি খুলে দেয়া হবে। তুরস্কের দিয়েনেট ফাউন্ডেশনের সহযোগিতায় এটির কাজ শুরু হয়। এতে ৬ হাজার মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে। পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যেও এটি সবচেয়ে বড় মসজিদ।

অটোমান সাম্রাজ্যের অন্যতম সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের নামে মসজিদের নামকরণ করা হয়েছে। শতাব্দীর পর শতাব্দী ধরে অটোমানরা জিবুতির সাথে সুসম্পর্ক বজায় রেখেছে। তুরস্ক প্রজাতন্ত্রও সেই ঐতিহ্যের ধারা অব্যাহত রেখেছে।

উসমানীয় সাম্রাজ্যের স্থাপত্যের অনুকরণে এই মসজিদ নির্মিত হয়েছে। এই মসজিদ প্রায় ১৩,০০০ স্কোয়ার মিটার জায়গায় তৈরি করা হয়েছে। ৪৬ মিটার উচ্চতার দু’টি মিনার, ২৭ মিটার উচ্চতার একটি গম্বুজ এবং উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018