দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল - বিডি বুলেটিন দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল - বিডি বুলেটিন

সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ০২:৪১ অপরাহ্ন

দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল

দুর্বল হয়ে খুলনা উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল

ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার সাগরদ্বীপে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৮টার দিকে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে। ঘূর্ণিঝড়টির গতি কমে রাত ৯টা নাগাদ বাংলাদেশের খুলনা উপকূল (সুন্দরবনের নিকট দিয়ে) অতিক্রম শুরু করছে। এটি আরও দুর্বল হয়ে মধ্যরাত নাগাদ খুলনা উপকূল অতিক্রম করতে পারে।

রাত ১১টার দিকে আবহাওয়া অধিদফতরের যুগ্ম পরিচালক আয়েশা খানম এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে প্রবাহিত হচ্ছে, যা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সকালে পায়রা ও মংলা সমুদ্র বন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্যদিকে কক্সবাজার সমুদ্র বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর শনিবার (৯ নভেম্বর)  বিকাল ৪টা থেকে রোববার (১০ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018