পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী - বিডি বুলেটিন পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী - বিডি বুলেটিন

সোমবার, ০১ Jun ২০২০, ০৭:৩৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

Print Friendly, PDF & Email

পদার্থ বিদ্যায় এ বছর যৌথভাবে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এদের মধ্যে একজন কানাডিয়ান-আমেরিকান ও দুইজন সুইস।

তারা হলেন– কানাডিয়ান-আমেরিকান বিজ্ঞানী জেমস পিবলস এবং সুইস বিজ্ঞানী মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ।

মঙ্গলবার নোবেল কমিটি বিজয়ী হিসেবে এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এক বিবৃতিতে জানিয়েছে, কসমোলজি বা সৃষ্টিতত্ত্ব নিয়ে গবেষণার জন্য এই তিন বিজ্ঞানীকে এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

এ বছর পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৯ লাখ ১৪ হাজার ডলার) এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। পুরস্কারের অর্ধেক পাবেন জেমস পিবলস। বাকি অর্ধেক ভাগ করে নেবেন মিচেল মেয়র ও দিদিয়ের কুইলজ। ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সোমবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পাওয়া তিনজনের নাম ঘোষণার মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের উপস্থিতি বোঝে এবং এর সঙ্গে মানিয়ে নেয় সে বিষয়টি আবিষ্কারের জন্য এ বছর চিকিৎসা বিজ্ঞানেও তিনজন যৌথভাবে নোবেল পেয়েছেন। তারা হলেন– যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী উইলিয়াম কায়েলিন ও গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের পিটার র‌্যাটক্লিফ।

লেসার নিয়ে গবেষণায় ‍যুগান্তকারী উদ্ভাবনের জন্য গত বছরও পদার্থ বিজ্ঞানে নোবেল পান তিন বিজ্ঞানী। তারা হলেন– আর্থার আশকিন, রেজার্ড মুরু ও ডোনা স্ট্রিকল্যান্ড।

বুধবার রসায়নে এ বছরের নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার ঘোষণা করা হবে সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম। এরপর শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম জানানো হবে।

 140 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018