পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল - বিডি বুলেটিন পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল - বিডি বুলেটিন

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ০৬:১৮ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বরিশালের কীর্তনখোলা নদীতে লঞ্চ- কার্গোর মুখোমুখি সংঘর্ষ কন্যা সন্তানের জন্ম দিল ধর্ষণে অন্তঃসত্ত্বা পঞ্চম শ্রেণির ছাত্রী ধর্ষ‌নে শিকার ছাত্রীর পাশে বরিশাল জেলা প্রশাসক সিটি মেয়র সাদিক আবদুল্লাহর শোক কুয়াকাটায় ৫ লিটার চোলাই মদ সহ যুবক গ্রেফতার আগৈলঝাড়ায় প্রেমে ব্যর্থ হয়ে কৃষি অফিসের ড্রাইভারের আত্মহত্যার চেষ্ঠা আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘জেন্ডার জাস্টিস’ ফেলোশিপ দেবে প্রতীকি যুব সংসদ উজিরপুরে বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল

পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল

অনলাইন ডেস্ক : পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল। এ খবর জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের মতে, পৃথিবীর বায়ুমণ্ডল উল্টে যেতে পারে। উন্নত প্রযুক্তির যন্ত্রে দেখা গিয়েছে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র প্রকৃত পক্ষেই উল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এর কারণও জানিয়েছেন বিজ্ঞানীরা। বলেছেন, হাজার বছর ধরে পৃথিবীতে পরিবর্তনের ফলে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এটি পৃথিবীর জন্য খুব বিপজ্জনক। গবেষকরা জানিয়েছেন, এটি গ্রহের তেজস্ক্রিয়তা আটকানোর ক্ষমতা ও সৌর ঝড়ের মতো ঘটনা প্রতিরোধ করার ক্ষমতা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
তবে এই প্রথমবার নয়। এর আগে হাজার হাজার বার এমন ঘটনার সাক্ষী থেকেছে পৃথিবী। প্রাচীন পাহাড় তার সাক্ষ্য বহন করছে। পৃথিবীর মধ্যভাগ থেকে গলন্ত লোহা বেরিয়ে আসে। গ্রহের অভ্যন্তরে তাপের ফলে এই ধাতু গলে যায়। এই ধাতু দৈত্যাকৃতি তড়িত্ চুম্বকীয় ক্ষেত্রে ঘুরপাক খায়। এর ফলে শক্তি সৃষ্টি হয়। মাইলের পর মাইল তা ছড়িয়ে যায়। সূর্যের তেজস্ত্রিয়তা রোধে তা সাহায্য করে। এর ফলেই পৃথিবীতে প্রাণ থাকতে পারে। উদ্ভিদ ও প্রাণীজগতের ডিএনএ তৈরিতে এটি সাহায্য করে। গবেষকরা সতর্ক করেছেন, এই ঘটনার যদি পরিবর্তন ঘটে, তাহলে পৃথিবী বাসের অযোগ্য হয়ে উঠবে। কলকাতা টুয়েন্টিফোর।

3 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018