পূর্বের মূল্যে সয়াবিন তেল পেতে ভোক্তার অভিযানের অপেক্ষায় ক্রেতারা - বিডি বুলেটিন পূর্বের মূল্যে সয়াবিন তেল পেতে ভোক্তার অভিযানের অপেক্ষায় ক্রেতারা - বিডি বুলেটিন

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৫ অপরাহ্ন

পূর্বের মূল্যে সয়াবিন তেল পেতে ভোক্তার অভিযানের অপেক্ষায় ক্রেতারা

পূর্বের মূল্যে সয়াবিন তেল পেতে ভোক্তার অভিযানের অপেক্ষায় ক্রেতারা

বরিশালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানের অপেক্ষায় থাকেন ক্রেতারা। বিশেষ করে দ্ররিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা বাজারে যখন ভ্রাম্যমান আদালতের অভিযান দেখতে পান, তখনই জানতে চাচ্ছেন এটা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান কিনা। আর যারা নিশ্চিত হতে পারছেন তার ন্যায্য মূল্যে সয়াবিন কেনার জন্য সেই বাজারে দীর্ঘক্ষন অপেক্ষাও করছেন।

বরিশাল শহরতলীর তালতলী বাজারে আবু বকর নামে এমনই একজন ক্রেতা বলেন, পত্র-পত্রিকা খুললেই দেখা যায় ভোক্তা অধিদপ্তরের অভিযানে বরিশালের বিভিন্ন বাজার থেকে পূর্বে মজুদ করা সয়াবিন তেল উদ্ধার করে, তা পূর্বের নির্ধারিত মূল্যেই ক্রেতাদের কাছে বিক্রি করা হচ্ছে। আর ক্রেতারা সে সুযোগ পেয়ে সয়াবিন তেল কিনতে হুমড়ি খেয়েও পরছেন। বর্তমানে সয়াবিনের যে দাম তাতে, অভিযানে উদ্ধার হওয়া তেল নির্ধারিত মূল্যে কেই বা না কিনতে চাইবে। তাই আজ আমাদের এ বাজারে অভিযান পরিচালনার দৃশ্য দেখে এখানেই দাড়িয়ে আছি। তবে শুধু আমি নই, এভাবে অনেকেই দাড়িয়ে আছেন যদি আগের দামে সয়াবিন কিনতে পারেন সেজন্য।

অভিযান শেষে ১৬৫ টাকায় এক লিটার সয়াবিন কিনতে পেরে বেশ খুশি হয়েই আনোয়ার হোসেন নামে অপর ক্রেতা বলেন, দোকানদার বেশি লাভ করার জন্য পূর্বের সয়াবিন তেল মজুদ করছিলো। কিন্তু লাভ হইলো না, ভোক্তার অভিযানে পূর্বের সেই সয়াবিন তেল পূর্বের দামেই বিক্রি করলো। মাঝখানে আমরা বাড়তি বাজারে একটু কম দামে সয়াবিন কিনতে পারলাম।

আবুল কাশেম নামে অপর ক্রেতা বলেন,গতকাইলও হুনছি বাজারে তেল নাই। আর আইজ ভোক্তার অভিযানে তেল তো বাইর হইলোই,প্রকাশ্যে ব্যবসায়ীকে নাহে চুন-কালি দিয়া পূর্বের মূল্যের তেলগুলা উদ্ধার করে পূর্বের দামেই বেচাইয়া দিলো। আর ভোক্তার অভিযানের কথা হুইনা মুইও বাজারে গোনে বাইর-ই হইনাই। বিকাশে থাহা ঢাহা উঠাইয়া লাইনে খাড়াইয়া, দুই লিটার সয়াবিন কেনলাম মাত্র ৩২৮ টাহায়। হেতে লিটার ১৬৪ টাকা পরলো কিন্তু এহনকার তেলের দাম তো আরো বেশি। খাড়াইয়া থাইক্যা কিছু টাহা তো বাঁচলো।

বরিশাল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শাহ শোয়াইব মিয়া জানান,তালতলী বাজারে আজকের পরিচালিত অভিযানে পূর্বের মূল্যের ২৫০ লিটার বোতলজাত সয়াবিন উদ্ধার করা হয়। যা স্থানীয় জনগণের মাঝে ২ লিটারের প্রতি বোতল এমআরপি ৩২৮ টাকা দামে এবং ১ লিটার প্রতি বোতল এমআরপি ১৬৫ টাকা দামে বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

এছাড়া প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রয় না করা এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় ৩ টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সুমি রানী মিত্র ও সাফিয়া সুলতানা জানান,‍শুধু বরিশালের শহরতলীতেই নয়, আজ গৌরনদীর টরকি বন্দরেও অভিযান চালানো হয়। সেখানে অভিযানে সরকার নির্ধারিত মূল্য অপেক্ষা অতিরিক্ত দামে সয়াবিন তেল বিক্রয় করা এবং মূল্য তালিকা না থাকায় ০৩ টি ব্যবসা প্রতিষ্ঠানে ২ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি টরকি বন্দর থেকে ৩৩ হাজার লিটার খোলা সয়াবিন তেল উদ্ধার করা হয় এবং পূর্বের মূল্যে ক্রয়কৃত ৩ হাজার ২৫০ লিটার তেল ১৩৬ টাকা দামে স্থানীয় জনগণের মাঝে বিক্রয়ের ব্যবস্থা করা হয়।

বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম জানান, জনস্বার্থে বাজার তদারকিমূলক এ অভিযান অব্যাহত থাকবে।

 174 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018
Design By MrHostBD