বগুড়ায় ফের ব্রিজ ভেঙে ট্রাক খাদে, ১৫টি রুটে যান চলাচল বন্ধ - বিডি বুলেটিন বগুড়ায় ফের ব্রিজ ভেঙে ট্রাক খাদে, ১৫টি রুটে যান চলাচল বন্ধ - বিডি বুলেটিন

শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ০২:৪৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বগুড়ায় ফের ব্রিজ ভেঙে ট্রাক খাদে, ১৫টি রুটে যান চলাচল বন্ধ

বগুড়ায় ফের ব্রিজ ভেঙে ট্রাক খাদে, ১৫টি রুটে যান চলাচল বন্ধ

বগুড়ার ধুনট উপজেলায় আবারও বেইলি ব্রিজ ভেঙে বালুবোঝাই ট্রাক খাদে পড়ে গেছে। এতে ১৫টি রুটে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

মঙ্গলবার দুপুরে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় ওই ঘটনায় অল্পের জন্য ট্রাকের চালক, হেলাপারসহ তিনজন বেঁচে গেছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ব্রিজ ভেঙে যাওয়ায় বগুড়া ও সিরাজগঞ্জসহ ১৫টি গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগ বলছে, আগামী সাতদিনের মধ্যে বিকল্প সড়ক নির্মাণ করে দেয়া হবে।

স্থানীয়রা জানান, ১৯৯০ সালের দিকে ধুনট-শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় গাড়ামারা খালের ওপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে। অতিরিক্ত মালামাল বোঝাই গাড়ি চলাচলের কারণে ব্রিজটি দুর্বল হয়ে পড়ে।

২০১৩ সালের ১৬ নভেম্বর পাথর বোঝাই একটি ট্রাক পারাপারের সময় ব্রিজটির পশ্চিম অংশ ভেঙে খালের পানিতে পড়ে যায়। পরে পুরনো সরঞ্জাম ব্যবহার করে ব্রিজটি যানবাহন চলাচলের উপযোগী করা হয়। এ ছাড়া সওজ বিভাগ ৫ টনের অধিক মালামালবাহী যান চলাচল না করতে ব্রিজের দু’পাশে সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। এর পরও ২০১৪ ও ২০১৬ সালে দু’দফা ব্রিজটির পাটাতন ভেঙে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

সর্বশেষ মঙ্গলবার বেলা ২টার দিকে ধুনটের গোসাইবাড়ি থেকে অতিরিক্ত বালুবোঝাই একটি ট্রাক শেরপুরের দিকে যাচ্ছিল। ট্রাকটি মাঠপাড়া ব্রিজটির ওপর উঠলে আবারও পূর্ব পাশ ভেঙে খাদে পড়ে যায়। স্থানীয়রা ট্রাকের চালক ও হেলপারসহ তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

মাঠপাড়া গ্রামের বাসিন্দা ইউপি সদস্য মজনু মণ্ডল, গাড়িচালক ফরহাদ হোসেন ও পথচারী আবুল হোসেন জানান, মাঠপাড়া গাড়ামারা খালের বেইলি ব্রিজটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সিরাজগঞ্জ ও পূর্ব বগুড়ার জনসাধারণের চলাচলের একমাত্র এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল এবং বিভিন্ন যানবাহনে পণ্য আনা-নেয়া করত।

ব্রিজটি ভেঙে যাওয়ায় সিরাজগঞ্জ, কাজিপুর, বগুড়ার ধুনটের মথুরাপুর, সোনাহাটা, গোসাইবাড়ি ও ভাণ্ডারবাড়িসহ ১৫টি সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে ধুনট ও পার্শ্ববর্তী সিরাজগঞ্জ সদর, কাজিপুরসহ বিভিন্ন উপজেলার লাখো মানুষকে দুর্ভোগে পড়তে হয়েছে।

বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান বলেন, সরেজমিন ভাঙা ব্রিজটি পরিদর্শন করেছেন। অনেক আগে থেকেই স্টিলের বেইলি ব্রিজের ট্রামজাম ও স্টিল ট্রেকিংসহ বিভিন্ন সরঞ্জাম সরবরাহ বন্ধ রয়েছে। এ কারণে জোড়াতালি দিয়ে মেরামত করা হচ্ছে। আগামী ৬-৭ দিনের মধ্যে জনগণ ও যানবাহন চলাচলের বিকল্প ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, ওই স্থানে জাপান সরকারের সহযোগিতায় প্রকল্পের আওতায় একটি আরসিসি ব্রিজ নির্মাণে ঠিকাদার নিয়োগ হয়েছে। আগামী এক মাসের মধ্যে সেখানে কাজ শুরু হবে।

 285 total views,  3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018