বরিশাল বোর্ডে অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী ২১ শতাংশ - বিডি বুলেটিন বরিশাল বোর্ডে অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী ২১ শতাংশ - বিডি বুলেটিন

বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০৪:৪৬ অপরাহ্ন

বরিশাল বোর্ডে অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী ২১ শতাংশ

বরিশাল বোর্ডে অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী ২১ শতাংশ

বিডিবুলেটিন ডেস্ক:
এবারের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে বরিশাল বোর্ডে। তবে শুধু নিয়মিত পরীক্ষার্থীই নয়, বেড়েছে অনিয়মিত সংখ্যাও। যা গতবছরের তুলনায় প্রায় তিন হাজার বেশি।

পরিসংখ্যান অনুযায়ী, এ বছর বরিশাল শিক্ষা বোর্ডের ছয় জেলার এক হাজার ৪২৮টি বিদ্যালয় থেকে এক লাখ ১৩ হাজার ৮৩ জন পরীক্ষার্থীর এসএসসি দেওয়ার কথা। যা গত বছরের চেয়ে পাঁচ হাজার ৫০৮ জন বেশি। বোর্ডটিতে গতবছর পরীক্ষার্থী ছিল এক লাখ ৭ হাজার ৫৭৫ জন। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে অনিয়মিত রয়েছে ২৩ হাজার ৪০৯ জন। যা মোট পরীক্ষার্থীর প্রায় ২১ শতাংশ। এছাড়া গত বছরের চেয়ে এবার দুই হাজার ৭৯৭ জন অনিয়মিত পরীক্ষার্থী বেশি। গত বছর অনিয়মিত পরীক্ষার্থী ছিল ২০ হাজার ৬১২ জন।

এছাড়া এবার জিপিএ মানোন্নয়নের জন্য পরীক্ষা দেবে ১২২ জন। যা গতবছরের হিসেবে ২২ জন কম। গত বছর জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষা দিয়েছিল ১৪৪ জন।

পাশাপাশি এবার বরিশাল বোর্ডে কেন্দ্র সংখ্যাও বেড়েছে। গতবার ছিল ১৭৬টি কেন্দ্র। এবার ১৭৮টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা নেওয়া হবে।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, বরাবরের মতো এবারও বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এ জেলার ৩৭ হাজার ৮১৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ১১৩ জন এবং ১৯ হাজার ৭০৪ জন ছাত্রী। ২০২০ সালের এসএসসিতে বোর্ডের মধ্যে সবচেয়ে কম পরীক্ষার্থী ঝালকাঠির। এ জেলার এসএসসি পরীক্ষা দেবে ১০ হাজার ৫৮১ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র চার হাজার ৮৮৫ জন এবং পাঁচ হাজার ৬৯৬ জন ছাত্রী।

তিনি বলেন, এবারের এসএসসি পরীক্ষায় বরগুনা ও বরিশালের দুটি কেন্দ্রে বৃদ্ধি পেয়েছে পরীক্ষার্থী। এরমধ্যে একটি বরগুনার আয়লা মাধ্যমিক বিদ্যালয়। অপরটি বরিশালের মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়। তিনি এও বলেন, পরীক্ষা নেওয়ার প্রস্তুতির অংশ হিসেবে এরইমধ্যে খোলা হয়েছে একটি বিশেষ কন্ট্রোল রুম। পাশাপাশি পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত করতে ভিজিলেন্স টিমসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

আগামী ৩ ফেব্রুয়ারি সোমবার একযোগে সারাদেশে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা।

132 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018