বশেমুরবিপ্রবির সেই ভিসির পদত্যাগে আনন্দের জোয়ারে ভাসছে ক্যাম্পাস - বিডি বুলেটিন বশেমুরবিপ্রবির সেই ভিসির পদত্যাগে আনন্দের জোয়ারে ভাসছে ক্যাম্পাস - বিডি বুলেটিন

বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১১:১১ পূর্বাহ্ন

বশেমুরবিপ্রবির সেই ভিসির পদত্যাগে আনন্দের জোয়ারে ভাসছে ক্যাম্পাস

বশেমুরবিপ্রবির সেই ভিসির পদত্যাগে আনন্দের জোয়ারে ভাসছে ক্যাম্পাস

Print Friendly, PDF & Email

সাবেত আহমেদ: গোপালগঞ্জ প্রতিনিধি
গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন পদত্যাগ করেছেন। এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সোমবার সন্ধ্যায় আন্দোলনকারি শিক্ষার্থীদের মধ্যে আনন্দের জোয়ারে ভেসে ওঠে বিশ্ববিদ্যালয় চত্বর । নাচ-গান, হই-হুল্লোড়, আবীর ও পটকা ফুটানোর মাধ্যমে তাদের আনন্দ প্রকাশ করে এবং রাত থেকে তাদের আন্দোলন স্থগিত করার ঘোষণা দেয়।
এদিকে ভিসির অপসারণের খবর নিশ্চিত হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল ৯ টায় আনন্দ মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে।
রবিবার উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনকে অপসারণের সুপারিশ করে প্রতিবেদন দাখিল করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এরপরই উপাচার্যের ক্যাম্পাস ছেড়ে যাওয়ার বিষয়ে কানাকানি শুরু হয়। উপাচার্যের ক্যাম্পাস ত্যাগের জন্য অপেক্ষা করতে থাকেন আন্দোলনরত শিক্ষার্থীরা। রাত সাড়ে ৯ টায় উপাচার্য ক্যাম্পাস ত্যাগ করলে শিক্ষার্থীরা উল্লাস করতে থাকেন।
এরপর নাসিরউদ্দিন ক্যাম্পাস ছেড়ে রোববার রাত সাড়ে ৯ টার দিকে পুলিশ পাহারায় বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন।
১৮ সেপ্টেম্বর রাত সাড়ে ১১ টা থেকে টানা ১২দিন ধরে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে। এর প্রেক্ষিতেই শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধূরী নওফেলের নির্দেশে গত ২৪ সেপ্টেম্বর এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছিল ইউজিসি। ২৫ সেপ্টেম্বর কমিটির সদস্যরা ওই বিশ্ববিদ্যালয়ে সরেজমিনে যান। সেখানে দু’দিন কাজ করে তদন্ত কমিটি। এরপর রোববার তদন্তের প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয় কমিটি।
তদন্ত কমিটি সূত্র জানাযায়, তদন্তকালে তারা উপাচার্যের প্রশাসনিক ও একাডেমিক নানা অনিয়মের প্রমাণ পেয়েছেন। দুই দফায় উপাচার্যের দায়িত্ব পালন করা প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন শিক্ষক নিয়োগে একাধিক অনিয়মের আশ্রয় নিয়েছেন। কর্মকর্তা-কর্মচারী নিয়োগে দুর্নীতির প্রমাণ মিলেছে । প্রশাসনিক ও আর্থিক অনিয়মের বিষয়ে প্রমাণ পেয়েছে তদন্তদল। কমিটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে নারী কেলেঙ্কারি, ভর্তি বাণিজ্য, উপাচার্যের বাসভবনের পাশে বিউটি পার্লার দিয়ে ব্যবসা করার মতো খবরে বিগত কয়েক বছর গণমাধ্যমে বারবার নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন এই উপাচার্য। গত বছর এপ্রিল মাসে ঝিলিক নামে এক নারী কর্মচারীর সঙ্গে অবৈধ সম্পর্কের তথ্য ফাঁস হয়। এতে নাসিরউদ্দিনকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে।

 337 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018