বিভাগীয় হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা হচ্ছে : আইইডিসিআর - বিডি বুলেটিন বিভাগীয় হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা হচ্ছে : আইইডিসিআর - বিডি বুলেটিন

রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ০১:০৭ পূর্বাহ্ন

বিভাগীয় হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা হচ্ছে : আইইডিসিআর

বিভাগীয় হাসপাতালে করোনা পরীক্ষার ব্যবস্থা হচ্ছে : আইইডিসিআর

ঢাকা ও ঢাকার বাইরের সব বিভাগীয় হাসপাতালে করোনাভাইরাস শনাক্ত করতে পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বুধবার (২৫ মার্চ) দুপুরে করোনাভাইরাস-সম্পর্কিত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও সোহরাওয়ার্দীসহ রাজধানীর বেশ কিছু হাসপাতালে এ ব্যবস্থা নেয়া হবে। পর্যায়ক্রমে ঢাকার বাইরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে এ ব্যবস্থা রাখা হবে।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে করোনাভাইরাসে আরও একজন মারা গেছেন। ফলে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচজনে। অন্যদিকে নতুন করে কেউ আক্রান্ত হননি। তাই আক্রান্তের সংখ্যা ৩৯-ই আছে। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন আরও দুজন। সবমিলিয়ে সুস্থ হয়েছেন সাতজন।

তিনি বলেন, এ পর্যন্ত দেশে মোট ৭৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে আরও ৮২ জনের জনের। এদের মধ্যে নতুন করে কেউ আক্রান্ত হননি। ফলে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯-ই থাকল।

তবে আগে থেকে যারা আক্রান্ত ছিলেন, তাদের মধ্যে একজন আজ বুধবার সকালে মারা গেছেন। তার বয়স ছিল ৬৪ বছর। তিনি উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন। বিদেশফেরত এক ব্যক্তির সংস্পর্শে থেকে গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হন তিনি। এরপর স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হলে গত ২১ মার্চ তাকে রাজধানীর কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি করা হয়।

ডা. ফ্লোরা জানান, দেশে বর্তমানে করোনা নিশ্চিত বা সন্দেহভাজন এমন ৪৭ জন আছেন আইসোলেশনে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৭ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন আরও দুজন। সবমিলিয়ে করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন মোট সাতজন।

 195 total views,  1 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018