মঙ্গল গ্রহে শহর তৈরি করতে কত খরচ হবে? - বিডি বুলেটিন মঙ্গল গ্রহে শহর তৈরি করতে কত খরচ হবে? - বিডি বুলেটিন

শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০১:১১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
মোংলা সাহিত্য পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত কুয়াকাটায় ২৪ ঘন্টা পর নিখোজ জেলের লাশ উদ্ধার ডইলি ইন্ডাস্ট্রি পত্রিকার সম্পাদকের পিতার মৃত্যুতে উজিরপুরে বিভিন্ন মহলে শোক কুয়াকাটায় পরিবেশ রক্ষায় টোয়াকের উদ্যোগে সপ্তাহ ব্যাপী বৃক্ষ রোপণ কর্মসূচী প্রবাসী বাবার সাথে বিধবা নারীর অনৈতিক সম্পর্কের অভিযোগে মেয়ের সাংবাদিক সম্মেলন বাউফলে এক গৃহ বধূকে প্রকাশ্যে বিবস্ত্র করে রাজাপুরে মুজিব জন্মশতবার্ষিকীতে শিক্ষার্থীদের মাঝে ফলদ-বৃক্ষ চারা বিতরন ও স্কুলে চারা রোপন পরিবেশের ভারসাম্য ধরে রাখতে গাছ লাগান: পানিসম্পদ প্রতিমন্ত্রী ১৬ জুলাই বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধনকালে পুরো বাংলাদেশে ১ কোটি বৃক্ষ রোপন! করোনায় আক্রান্ত হয়ে আরও ঝরল ৩৪ প্রাণ, শনাক্ত ২৭৭৬
মঙ্গল গ্রহে শহর তৈরি করতে কত খরচ হবে?

মঙ্গল গ্রহে শহর তৈরি করতে কত খরচ হবে?

Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক : এখনো মঙ্গল গ্রহের মাটিতে মানুষের পা পড়েনি। ইতোমধ্যেই প্রতিবেশী গ্রহে বসতি স্থাপন করার গবেষণা শুরু হয়েছে পৃথিবীতে। এই কাজে যে কোম্পানিগুলো সবচেয়ে এগিয়ে আছে তার মধ্যে অন্যতম স্পেস এক্স। সেই কোম্পানির প্রধান ও টেসলার মালিক ইলন মাস্ক জানালেন, মঙ্গল গ্রহে বসতি স্থাপনে ১০০ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

টুইটারে এক প্রশ্নের উত্তরে মঙ্গল গ্রহে শহর তৈরির এই হিসাব দিয়েছেন ইলন মাস্ক। এই হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে একটি শহর তৈরি করতে মার্কিন সুরক্ষা বাজেটের ১০ শতাংশ খরচ হবে।

ইলন মাস্কের হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে এক টন জিনিস পাঠাতে এক লাখ মার্কিন ডলার খরচ হবে। ওই গ্রহে এই ধরনের একটি শহর তৈরি করতে পৃথিবী থেকে কয়েক লাখ টন জিনিস পাঠাতে হবে। এর ফলে খরচ ১০০ বিলিয়ান মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

কয়েক দিন আগেই মাস্ক জানিয়েছিলেন, মানব সভ্যতা টিকে থাকতে নতুন গ্রহ প্রয়োজন। ভবিষ্যতে তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। সেখানে পৌঁছানোর পরে ফিরে আসার সম্ভাবনা কম থাকলেও যাওয়ার পরিকল্পনা থেকে পিছিয়ে আসতে চান না স্পেস এক্স প্রধান।

 118 total views,  1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018