মেহেন্দিগঞ্জ করোনা ও আম্পান যোদ্ধা: মোঃ রাসেল হোসাইন - বিডি বুলেটিন মেহেন্দিগঞ্জ করোনা ও আম্পান যোদ্ধা: মোঃ রাসেল হোসাইন - বিডি বুলেটিন

মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২:০২ অপরাহ্ন

মেহেন্দিগঞ্জ করোনা ও আম্পান যোদ্ধা: মোঃ রাসেল হোসাইন

মেহেন্দিগঞ্জ করোনা ও আম্পান যোদ্ধা: মোঃ রাসেল হোসাইন

Print Friendly, PDF & Email

বাংলাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহি সেচ্ছাসেবী বাহিনী হিসেবে সু-পরিচিত বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ মহাপরিচালক হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর যে ভিশন বা আস্থা হিসেবে যে কোন দূর্যোগে ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, নির্বাচন, পূজা, বিমান বন্দর, বিভিন্ন কে.পি.আই গার্ড সহ করোনা ভাইরাসে মোকাবিলায় সম্মুখ যোদ্ধা হিসেবে এবং ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় যেভাবে এ বাহিনীর কর্মকর্তা, কর্মচারী, সদস্যরা কাজ করেছে তা বাংলাদেশের সর্বোচ্চ মহল জেলা প্রশাসনে, উপজেলা প্রশাসনে ব্যাপক সাড়া ফেলেছে ও প্রশংসার জোয়ারে ভাসছে। এ বাহিনীতে রয়েছে বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তা কর্মচারী, ব্যাটালিয়ন আনসার, সাধারন আনসার ও আনসার ভিডিপির প্রশিক্ষনপ্রাপ্ত ৬১ লক্ষ পৃথিবীর সেচ্ছাসেবী বড় বাহিনী।
বাংলাদেশে ৮ই মার্চ করোনা ভাইরাস প্রাদুর্ভাব এর পর থেকেই মহাপরিচালক এর সর্বোচ্চ দিক নির্দেশনা রেঞ্জ পরিচালকদের মাধ্যমে জেলা কমান্ড্যান্টদের সু-দিকনির্দেশনায় সংশ্লিষ্ট জেলা ও উপজেলা প্রশাসনের আদেশে সম্মুখ যোদ্ধা হিসেবে করোনা ভাইরাস ও ঘূর্ণিঝড় আম্পানে কাজ করেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। তারই অংশ হিসেবে বরিশাল জেলার বাংলাদেশ আনসার এর গতিময় অফিসার হিসেবে বাহিনীতে সু-পরিচিতি লাভ করা জেলা কামান্ড্যান্ট সৈয়দ ইফতেহার আলীর নেতৃত্ব ও সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার জনাব পিজুস চন্দ্র দে এর চাহিদা এবং আদেশের ভিত্তিতে জীবনের মৃত্যু বা আক্রান্ত ভয় পিছনে ফেলে করোনা মোকাবিলায় তার মধ্যেই বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ সংকেত ২৪০ কি.মি সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় ‘‘আম্পান’’ মোকাবিলায় কাজ করেছেন। উপজেলা নির্বাহী অফিসার মেহেন্দিগঞ্জ জানান ১৬ ই মার্চ বাংলাদেশের প্রবাসীদের তালিকা পুলিশের গোয়েন্দা শাখা হতে হাতে আসার পর থেকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের সাথে আলোচনা করে আমি এবং আনসার বাহিনীর আমার দেখা সেরা একজন চৌকস প্রশিক্ষক মোঃ রাসেল হোসাইন এর সাথে আলোচনা পরবর্তী ভারত, ইতালি, লন্ডন, চীন, সৌদিআরব সহ প্রবাসীদের ৬৭ জনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে তাদের বাড়িতে লাল পতাকা টানান জনাব মোঃ রাসেল হোসাইন। এছাড়া তিনি তার ডিপার্টমেন্টের ২,০০০ ও জেলা প্রশাসনের ১,০০০ লিফলেট বিতরণ করেন। তিনি নিজে ১৫টি বাড়ি হোমকোয়ারেন্টাইনে, আক্রান্ত ৫টি বাড়ির ৩টি এবং আক্রান্ত ব্যাক্তিদের বহন করা, অটো, স্পিডবোট চালকদের ৩টি বাড়ি নিজে স্ব-হস্তে হোম কোয়ারেন্টাইন এবং লক ডাউন নিশ্চিত করেছেন। শেষে ১৮ মে ঘূর্ণিঝড় ‘‘আম্পান’’ মোকাবিলায় ৪নং সংকেত থেকে শুরু করে ১০ নং সংকেতে আামাদের জেলা প্রশাসক তাদের জেলা কমান্ড্যান্ট, আমি বিরতিহীনভাবে পরিশ্রম করে ৪৮ টি আশ্রয় কেন্দ্রে আমাদের চেয়ারম্যান, মেম্বার এবং আনসার বাহিনীর সদস্যদের মাধ্যমে প্রায় ১৫,০০০ হাজার জনকে আশ্রয়কেন্দ্রে নেওয়ার যে তৎপরতা ছিল তা জেলা প্রশাসনের সর্বোচ্চ মহল ও আমরা উপজেলা প্রশাসন মেহেন্দিগঞ্জ ও সর্বস্তরের জনগণের পক্ষ থেকে আমরা সবাই ভূহসী প্রশংসা ও সাধুবাদ জানাচ্ছি। আর এর প্রধান সমন্বয়ক হিসেবে আনসারের অত্র মেহেন্দিগঞ্জ উপজেলার অগ্রভাগে ছিলেন প্রশিক্ষক রাসেল হোসাইন।
এ প্রসঙ্গে মোঃ রাসেল হোসাইন বলেন এ কৃতিত্ব মাননীয় মহাপরিচালক, রেঞ্জ পরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, জেলা প্রশাসক বরিশাল, আমার অভিবাবক শ্রদ্ধেয় জেলা কমান্ড্যান্ট বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী বরিশাল, সুযোগ্য উপজেলা নির্বাহী অফিসার মেহেন্দিগঞ্জ, আমার প্রানের সংগঠন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, মেহেন্দিগঞ্জের উপজেলা কোম্পানি ইউনিট, ১৫টি ইউনিয়ন ও পৌরসভার দলনেতা, দলনেত্রী এবং ১৫টি ইউনিয়ন আনসার কমান্ডারগন এবং প্রতিটি সদস্যেদের সকলকে উৎসর্গ করছি। আগামীতে আমরা এমন সুন্দর চেইন অব কমান্ড ফলো করে দেশের যেকোন পরিস্থিতিতে দূর্যোগ, ঘূর্ণিঝড়, নির্বাচন, অসহায় ও বিপদে পরা কৃষকের ধান কাটা সহ দেশের যেকোন পরিস্থিতিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

 688 total views,  5 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018