মোংলা বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে - বিডি বুলেটিন মোংলা বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে - বিডি বুলেটিন

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:২৬ পূর্বাহ্ন

মোংলা বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে

মোংলা বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে

মোংলা বন্দরে ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে

মনির হোসেন,মোংলা

ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞে সক্ষমতা বাড়ছে দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর মোংলার। বন্দরের উন্নয়নে গৃহিত প্রকল্পগুলোর কাজও চলতে দ্রুতগতিতে।
মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা যোগদানের পর থেকেই চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কার্যক্রম নিয়মিত তদারকি করে যাচ্ছেন তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ২০২০ সালের শেষ দুই মাসে বন্দরে জাহাজ এসেছে ২২৩ টি আর চলতি বছরের প্রথম দুই মাসে অর্থাৎ জানুয়ারী মাসে ৯৮ টি ও ফেব্রুয়ারী মাসে ৮৫টি মিলিয়ে মোংলা বন্দরে জাহাজ আগমন করেছে ১৮৩ টি। গত চারমাসে ৪০৬ টি জাহাজ আগমনের মধ্যেদিয়ে মোংলা বন্দরের আমদানি রপ্তানি বাণিজ্যে গতি বেড়েছে কয়েকগুন। সেই সাথে বন্দরের উন্নয়ন প্রকল্পগুলোর কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, বন্দরের ৮ নম্বর কন্টেইনার ইয়ার্ডের নির্মাণ কাজ ইতোমধ্যে ৯০% কাজ শেষ হয়েছে। চলতি বছরেই এ নির্মাণ কাজ শেষ হবে। এ ইয়ার্ডে ১ হাজার ৫০টি কন্টেইনার রাখা যাবে। এছাড়াও বন্দরের আওতাধীন মেইন সড়কের মেরামত কাজে সন্তোষ প্রকাশ করে দ্রুত টেকসইভাবে কাজ শেষ করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেন বন্দর চেয়ারম্যান।
বন্দর কর্তৃপক্ষ আরো জানায়, মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২০০৯ সালের জুন থেকে ২০২০ পর্যন্ত ১৮টি উন্নয়ন প্রকল্পসহ ৫০টির অধিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। বর্তমানে ১০টি প্রকল্প বাস্তবায়নাধীন ও তিনটি প্রকল্প অনুমোদনের প্রক্রিয়ায় আছে। মোংলা বন্দর ব্যবহারকারীদের দ্রুত ও দক্ষ সেবা প্রদানে যেসব উন্নয়ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে তার মধ্যে আছে -৭০টি কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং যন্ত্রপাতি সংগ্রহ, ৮০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর প্যানেল স্থাপন, ৩টি কার ইয়ার্ড নির্মাণ, ১০টি বিভিন্ন ধরনের সহায়ক জলযান ক্রয়, ৬২টি বিভিন্ন ধরনের লাইটেড বয়া, ২টি রোটেটিং বিকন, ৬টি জিআরপি লাইট টাওয়ার সংগ্রহ ও স্থাপন, একটি মোবাইল হারবার ক্রেন, একটি স্টাফিং-আনস্টাফিং শেড, একটি ওয়েব্রিজ মোবাইল স্ক্যানার সংগ্রহ। এ ছাড়া রুজভেল্ট জেটির বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন কাজও সম্পন্ন করা হয়েছে। বন্দরের আধুনিকায়ন, চ্যানেলের নাব্যতা সংরক্ষণ ও দক্ষতার সঙ্গে কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং কার্যক্রম পরিচালনার মাধ্যমে জাহাজের গড় অবস্থানকাল হ্রাস এবং কার্গো ও কন্টেইনার সংরক্ষণের সুবিধাদির সম্প্রসারণসহ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018