শীতে কফি খান - বিডি বুলেটিন শীতে কফি খান - বিডি বুলেটিন

বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ০৬:৩২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
মির্জাগঞ্জে হতদরিদ্রের মাঝে চালডাল বিতরণ করেন মেহেদি হাসান অন্তর মহিপুরে অসহায় ও নি¤œ আয়ের মানুষের মাঝে কোষ্টগার্ডের খাদ্য সামগ্রী বিতরন কলাপাড়ায় মাদ্রাসা ছাত্রীকে যৌণ হয়রানির অভিযোগে মামলা, নির্যাতনকারী গ্রেপ্তার সুবিধা বঞ্চিত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে বরিশাল সিটি কর্পোরেশন। বাংলাদেশ মানবাধিকার কমিশনের বরিশাল মহানগর মহিলা মানবাধিকার কমিটি’র থেকে খাদ্যসামগ্রী বিতরন করোনা প্রতিরাধে হাত ধোয়ার বিশেষ ব্যবস্থা করলেন এমপি স্মৃতি ময়মনসিংহ ছাত্রলীগ নেতা হীরা’র উদ্যোগে অসহায় কর্মহীন পরিবারের মাঝে দ্রব্যসামগ্রী বিতরণ মোংলায় অসহায় কর্মহীন শ্রমজীবী মানুষের পাশে বাংলাদেশ নৌবাহিনী মির্জাগঞ্জে  বিভিন্ন রাস্তায়  জীবাণুনাশক স্প্রে করা হয় চরফ্যাশনে সংখ্যালঘুদের ঘরে আগুন দেয়ার অভিযোগ

শীতে কফি খান

যাঁরা রোজ ব্যায়াম, ফ্রি হ্যান্ড, যোগে অভ্যস্ত— কনকনে ঠান্ডায় তাঁদের অনেকেরই জবুথবু অবস্থা। সেসবের বালাই নেই যাঁদের জীবনে, তাঁদের কাছে শীত মানেই শুধু বাড়ি, কর্মক্ষেত্র, দৈনন্দিন কাজ সেরে বাকিটুকু আলস্যই আলস্য। ফিটনেস সচেতন অনেকের আবার ভয় কাজ করে, শীতকাল মানেই শুধু ভালোমন্দ খাওয়া আর ওজন বাড়ার সময়। কখনও কখনও নিয়ন্ত্রণও থাকে না এই খাওয়া-দাওয়ায়। বিশ্ববন্দিত বিজ্ঞান পত্রিকা ‘সায়েন্স ডেইলি’ অবশ্য এত নিরাশার মধ্যেও আশার আলো দেখিয়েছে। সেখানে প্রকাশিত এক সাম্প্রতিক সমীক্ষায় দাবি করা হয়েছে, কফি পান এই সময় ভালো কাজ দিতে পারে। কফি ওজন কমায়। ট্রাইগ্লিসারাইডও নিয়ন্ত্রণে রাখে। স্থূলত্ব বাড়ানোর খাদ্যগ্রহণের ফলে শরীরে যেসব নেতিবাচক প্রভাব আসে, তার বেশ কিছু আটকে দেয় কফিতে থাকা স্বাস্থ্যগুণসমৃদ্ধ ক্যাফিন। সমীক্ষা থেকে এও দাবি করা হয়েছে, ওবিসোজেনিক ডায়েট বা যে ধরনের খাদ্যাভ্যাসে হুড়মুড়িয়ে স্থূলত্ব বাড়ে, সেইসব খাবাবের নেতিবাচক প্রভাবও কমায় ক্যাফিন। মানবদেহে লিপিড জমা কমায়। এমনকী আজকের দ্রুতগতির জীবনযাপনের অন্যতম কুফল ট্রাইগ্লিসারাইড বেড়ে যাওয়াও আটকায় কফি।

ওই বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়েছে, সম্প্রতি ইঁদুরের উপর এ নিয়ে বিস্তারিত গবেষণা হয়েছে ইলিনয় বিশ্ববিদ্যালয়ে। দিনে যে কোনও মানুষ চারবার কফি খেলে যে পরিমাণ ক্যাফিন শরীরে ঢোকে, সেই পরিমাণ ক্যাফিন ইঁদুরকে খাইয়ে সমীক্ষাটি চালানো হয়। এক ধরনের ইঁদুরকে এই পরিমাণ ক্যাফিন খাওয়ানো হয়। অন্য ধরনের ইঁদুরগুলিকে ক্যাফিন ছাড়া পানীয় দেওয়া হয়। পাশাপাশি দুই ধরনের ইঁদুরকেই ৪০ শতাংশ ফ্যাট, ৪৫ শতাংশ কার্বোহাইড্রেট এবং ১৫ শতাংশ প্রোটিনযুক্ত খাবার দেওয়া হয়। ফলাফল হিসেবে দেখা যায়, যেসব ইঁদুরকে ক্যাফিন দেওয়া হয়েছে, তাদের ওজন ক্যাফিন গ্রহণ না করা ইঁদুরদের তুলনায় ১৬ শতাংশ কমেছে। আর বডি ফ্যাটের পরিমাণও দ্বিতীয় ধরনের ইঁদুরদের তুলনায় কমেছে ২২ শতাংশ।

কী বলছেন ডায়েটেশিয়ান, চিকিৎসকরা? বিশিষ্ট এন্ডোক্রিনোলজিস্ট ডাঃ শুভঙ্কর চৌধুরী বলেন, দেখুন কফির সুফল, কুফল নিয়ে বহু বছর ধরে অজস্র সমীক্ষা হয়েছে। কোনও কোনও বিদেশি সমীক্ষায় বলেছে, কফিতে ওজন কমে। কিন্তু, মূলত যেসব জায়গায় সমীক্ষাগুলি হয়েছে, সেখানকার মানুষ লিটার লিটার কফি পান করা করলেও তাঁদের তেমন ওজন কমেনি। বরং বেড়েই গিয়েছে। আবার যেসব সমীক্ষায় কফি ও ক্যান্সারের মধ্যে সম্পর্ক আরোপিত করা হয়েছিল, তাতেও বিরাট প্রামাণ্য কিছু মেলেনি।

তাই বলি, কফি আনন্দ করে খান, আড্ডা মারতে মারতে খান, খোশমেজাজে খান। কিন্তু, হেলথ বা মেডিক্যাল ড্রিঙ্কস হিসেবে পান করার মতো প্রামাণ্য কিছু হাতে আসেনি। বিশিষ্ট ডায়েটিশিয়ান অরিত্র খান বলেন, কফিতে উপস্থিত ক্যাফিনে ব্রোমোহেক্সিন এবং ব্রোমোজ্যানথিন থাকে। এই দুটি উপাদান ঘুরিয়ে ওজন কমায় বলে জানা গিয়েছে। কিন্তু, অতিরিক্ত চিনি ও ফ্যাটসমৃদ্ধ দুধ দিয়ে তৈরি কফি খেয়ে কেউ যদি ওজন ও ট্রাইগ্লিসারাইড কমানোর আশা করেন, সে গুড়ে বালি! স্বাস্থ্যগুণ পেতে হলে কফি পান করুন চিনি এবং দুধ ছাড়া—ব্ল্যাক কফি বা গ্রিন কফি!

 405 total views,  7 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018