হেমন্তের মাঝেই শীতের আগমন - বিডি বুলেটিন হেমন্তের মাঝেই শীতের আগমন - বিডি বুলেটিন

সোমবার, ০১ Jun ২০২০, ০৬:৫৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
হেমন্তের মাঝেই শীতের আগমন

হেমন্তের মাঝেই শীতের আগমন

Print Friendly, PDF & Email

এ.এফ.এম রিয়াজ:

“শিশির পড়ে রাতের বেলায়,
গড়িয়ে জমে শষ্যদানায়।
শিশির পড়ে দুর্বা-ঘাসে,
মনে হয় যেন মুক্তা হাসে।”

কবিতার এই কথার রেশ ধরেই কার্তিকের এই মাঝামাঝি সময়ে শিশির নিয়ে এলো শীতের বার্তা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বর্তমানে পৃথিবীর আবহাওয়া এতোটাই বদলে গেছে যে, প্রকৃতিও তার আচরণ পাল্টাতে শুরু করেছে। আঁচ করা কঠিন হয়ে পড়েছে গ্রীষ্ম, বর্ষা কিংবা শীতের মতো প্রধান ঋতুগুলোর আচরণ। জলবায়ু বিপর্যয় প্রকৃতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। এরপরেও বদলায় ঋতু। বাউফল উপজেলায় কয়েকদিন থেকে ভোরে দুর্বাঘাসের মাথায় শিশির বিন্দু ও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত হালকা কুয়াশা জানান দিচ্ছে প্রকৃতিতে শীতের আগমনি বার্তা।
প্রকৃতির নিয়মে গোটা দক্ষিণাঞ্চলে কার্তিকের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে হাল্কা শীতের আমেজ। সন্ধ্যা ও ভোরে কুয়াশাচ্ছন্ন আকাশ আর হাল্কা ঠান্ডা বাতাসে শীতের আমেজ লক্ষ্য করার মতো। এখন যারা খুব ভোরে ঘুম থেকে উঠেন তারা দেখতে পারেন কুয়াশার বুকচিরে ভোরের সূর্যোদয়ের মনোরম দৃশ্য। গ্রামবাংলার নদ-নদী অববাহিকায় আর গ্রামীণ জনপদে সন্ধ্যা থেকে ভোর অবধি হালকা কুয়াশা জানান দিচ্ছে শীত এসেছে।
কার্তিকের মাঝামাঝিতে ভোরবেলা দুর্বা- ঘাসে শিশির দেখা যায়। গত কয়েকদিন থেকে ফ্যানের খুব একটা প্রয়োজন হচ্ছেনা। তাই শির শিরে বাতাসের সাথে শীত এসে দরজায় করা নাড়ছে। জলবায়ুর পরিবর্তনের ফলে হেমন্তের মাঝেই শীতের উপলব্ধি।
শীতের শিশির ভেজা হিমেল বার্তা সুখ নিয়ে আসুক সবার জীবনে এমনটাই প্রত্যাশা। শীতের সময় ভ্রমনপ্রেমিকরা বিভিন্ন জেলার পর্যটন এলাকায় ঘুরে বেড়িয়ে থাকেন। গত কয়েকদিন থেকে সকালে কুয়াশার চাঁদরে ঢেকে যাচ্ছে গ্রামের রাস্তা-ঘাট। সকালে তাপমাত্রা কম থাকার কারণে অনুভূত হচ্ছে শীত।

বরিশাল আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত কয়েকদিন থেকে সকাল ও সন্ধ্যায় বাতাসের তাপমাত্রা কম থাকায় সকালের দিকে মৃদু শীত অনুভূত হচ্ছে। ভোররাতে গরম কাপড় গায়ে জড়াতে হচ্ছে এই অঞ্চলের জনসাধানরক। এতে করে সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালে প্রতিদিন বাড়ছে সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। ঋতু বৈচিত্রের কারনে এ জনপদের প্রকৃতিতে হেমন্তের মাঝেই ঘটেছে শীতের আগমন ।

 869 total views,  2 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018