২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ চালু - বিডি বুলেটিন ২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ চালু - বিডি বুলেটিন

শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০৯:৩৩ অপরাহ্ন

২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ চালু

২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ চালু

তথ্য ও প্রযক্তি ডেক্স, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তৃতীয় সাবমেরিন ক্যাবল ২০২৩ সালের প্রথম প্রান্তিকে চালু হবে। ওই বছরের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ সম্ভব হয়ে যাবে। আশা করছি, এই সময়ের মধ‌্যে ফাইভজির সক্ষমতাও অর্জন করা হবে। বাংলাদেশ ২০২৩ সালের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, সাবমেরিন ক্যাবল-৩ এবং ফাইভজির সক্ষমতা অর্জন করবে বলে ।  বুধবার( ১৬ অক্টোবর) রাজধানীর আইইবি মিলনায়তনে ফাইভজি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন,  টুজি, থ্রিজি, ফোরজির মান কতটা উন্নত করতে পারবো, তার চেয়ে পঞ্চম প্রজন্মের মোবাইল প্রযুক্তি বা ফাইভজির মহাসড়ক যথাসময়ে নির্মাণ করতে পারাটা গুরুত্বপূর্ণ। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফাইভজির সঙ্গে পরিচয় হয়। এরিমধ্যে ফাইভজির সঙ্গে চতুর্থ শিল্প বিপ্লবকে লিঙ্ক করা হয়েছে। এ দু’টো বিষয় নিয়ে উন্নত দেশগুলো একটি বিশাল রকমের পরিবর্তন প্রত্যাশা করছে।

সেমিনারে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, স্পেকট্রাম বিভাগের কমিশনার মো. আমিনুল হাসান, গ্রামীণফোনের এন্টারপ্রাইজ বিজনেসের জেনারেল ম্যানেজার রেদওয়ান হাসান খান, এরিকসন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আব্দুস সালাম, হুয়াওয়ে বাংলাদেশের চিফ টেকনিক্যাল অফিসার জেরি ওয়াং সু বক্তব্য রাখেন।

রোডম্যাপ অনুযায়ী, ২০২১-২০২৩ সালের মধ্যে ফাইভজি চালু করার জন্য সরকার দৃঢ়প্রতিজ্ঞ। ২০২১ সালের মধ্যে সব বিভাগীয় শহরে, ২০২২ সালের মধ্যে ৫০ শতাংশ জেলা শহর, ২০২৩ সালের মধ্যে সব জেলা শহর এবং ২০২৬ সালের মধ্যে সব উপজেলা, হাইওয়ে, রেলওয়েতে ফাইভজি চালু করা হবে।

 

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018