সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৮:১৬ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
রক্তাক্ত একুশে আগস্টে শিশু সুমাইয়ার রক্ত ক্ষরণ হচ্ছেঃ মোঃ মঞ্জুর হোসেন ঈসা বাবুগঞ্জে সাবেক এমপি মীরগঞ্জ নদী ভাঙন এলাকা পরিদর্শন ’৭১ ও ৭৫’র ঘাতক ও এদের পৃষ্ঠপোষকদের সকল ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা হবে পিরোজপুরে মোবাইলের জন্য কলেজ ছাত্রের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বাউফলে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়নি! পটুয়াখালীতে ভুয়া সচিবকে অর্থদণ্ড গুরুদাসপুরে গরিবের ঘর মেম্বারদের বাড়িতে যুদ্ধের কারণে কর্মহীন বাবা, খাবারের অভাবে হাড্ডিসার শিশুসন্তান যা খেলে ভালো হবে সর্দি-কাশি চলন্তিকা বস্তিতে ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে সরকার: কাদের
সমাজ আলোকিত হোক নৈতিকতার আলোয়

সমাজ আলোকিত হোক নৈতিকতার আলোয়

কাজী আফরোজা:  নৈতিকতার লক্ষণ প্রায় সব জায়গায় পরিলক্ষিত হয় এটি একটি শিক্ষা ও মূল্যবোধ । এটা গড়ে ওঠে একেবারে ছোট্ট পরিবারে মধ্য থেকে । একটি পরিবার নৈতিক শিক্ষায় আলোকিত হলে সমজে আরো নৈতিক পরিবারের সম্মিলন ঘটে। গোটা সমাজ নৈতিক মূল্যবোধে আবদ্ধ হলে রাষ্ট্রও নৈতিকতার দিকে ধাবিত হবে। মানুষ বিবেকবান, বিবেক তাকে নৈতিকতা শিক্ষা দেয়।
নিজের উপর যে বিবেক বেশি ভর করবে তাহার নীতি নৈতিকতা কাজকর্ম সেই দিকে ধাবিত হয় । আবহমান কাল থেকেই চলছে এভাবে সু আর কু প্রবৃত্তির লড়াই । নৈতিকতার শিক্ষা নিতে হলে তাকে আসতে হবে ধর্মিয় মুল্যবোধের শিক্ষায়। আপনি যে ধর্মের দিকেই তাকান তার উপাসনালয়ে আপনাকে কোন কু প্রবৃত্তির শিক্ষা দেয় না । যে মন্দিরে আসে সেও নিজেকে সাদা মনের মানুষ করার চেষ্টায় ব্রত। সে সদা প্রভূর সেবায় নিয়োজিত থেকে সকলকে ভাল হবার জন্য অনুপ্রাণিত করেন। গির্জ্জার ফাদারের কাছে যায় কনফেশন করতে। কনফেশন হচ্ছে প্রভুর কাছে গিয়ে দোষ শিকার করা, ভবিষ্যতে আর এ ধরনের অন্যায়, ভুল করবে না ।এখানেও তার উপাসনালয় হচ্ছে নিজেকে নৈতিকতার শিক্ষায় শিক্ষিত করা । ইসলামের শিক্ষা এমন নৈতিকতায় পরিপূর্ণ যে এ শিক্ষায় কেউ শিক্ষিত হলে তার পক্ষে আর কোন অন্যায় করা কোন ভাবেই সম্ভব নয়। যদি তার সর্বশক্তিমানের উপর অঘাত বিশ্বাস থাকে আর সে যদি মনে করে আমাকে প্রতিটা কাজের হিসাব একদিন তার কছে দিতে হবে । তাহলে সে কখনই নীতি নৈতিকতাহীন পাশবিক কোন কাজে হাত বাড়াতে পারবে না । মূল্যাবোধের শিক্ষা যেখান থেকেই পেয়ে থাকুকনা কেন মানবতার জয়গান তাকে পাশবিক কাজ হতে নিবৃত্ত করবেই । ধর্মীয় শিক্ষায় আলোকিত হয়ে যদি কেউ অন্যায় অনৈতিক কাজে জড়িয়ে পরে তাহলে বুঝতে হবে তার কু-প্রবৃত্তি সু-প্রবৃত্তিকে পরাজিত করেছে। ছোটবেলা থেকেই যদি যার যার ধর্ম তাকে সঠিক ভাবে শিক্ষা দেয়া হয় তাহলে সময়ের পরিক্রমায় আমাদের বর্তমান অবস্থা এখনকার মতো হতো না । তাহলে মানুষ ধীরে ধীরে নৈতিক শিক্ষা থেকে দুরে সরে যেতো না । তাই আমাদের সবার উচিৎ নৈতিক মূল্যোবোধে সবাই কে আলোকিত করা। সমাজ আলোকিত হউক নৈতিকতার আলোয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018