শনিবার, ২০ Jul ২০১৯, ০৫:০৮ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
জার্মানি, আহ কি সোনার দেশ!

জার্মানি, আহ কি সোনার দেশ!

ভদ্রতা, নম্রতা, শিষ্টাচার শিখতে এবং উন্নয়ন দেখতে ঘুরে আসুন জাপান ও জার্মনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুই পরাজিত শক্তি, মাথা নীচু হয়ে যাওয়া ধিকৃত জাতি। মিত্র শক্তির চাপিয়ে দেওয়া নানা অন্যায় সিদ্ধান্ত, সেই সঙ্গে অর্থনৈতিক বিপযয়। ক্ষুধার কষ্ট, লাঞ্ছনা। সে এক ভয়ঙ্কর অমানিশা। অথচ সেই তারাই আজ বিশ্বসেরা। মাথা উঁচু করা উন্নত, সভ্য, গর্বিত জাতি। বিশ্ববাসীর জন্য রোল মডেল। ঘুরে দাঁড়ানোর অদম্য মনোবল, সততা পরিশ্রম করার মানসিকতার সঙ্গে মেধা থাকলে কোথায় যাওয়া যায় তার সেরা উদাহরণ এই দুই দেশ। আহ, কি সোনার দেশ জার্মানি! বিশ্বের সেরা শিল্প উন্নত ও শীর্ষ প্রযুক্তির দেশ জার্মানি পশ্চিম ইউরোপের বুকে যেন মাথা উঁচু করে আছে স্বগৌরবে। জাপান। বিশ্বের আরেক চমক জাগানিয়া জাতি। মাটির নিচে খনিজ সম্পদ বলতে কিছুই নেই তাদের। পরিশ্রম, পরিশ্রম এবং পরিশ্রম। সঙ্গে মেধা দিয়ে নিজেদের কোথায় নিয়ে গেছেন জাপানিজরা।

শুধু চেষ্টা ও মেধা থাকলেই হয় না, সঙ্গে থাকতে হবে সততা ও শিষ্টাচার। যে জাতির মধ্যে সততা ও শিষ্টাচার নেই, সেই জাতি যতই মেধাবী হোক না কেন, উন্নতির চরম শিখরে উঠতে পারে না। চীন বোধ করি তার সেরা উদাহরণ। চীনের পাশের রাষ্ট্রগুলোর দিকে তাকালেই পার্থক্য বুঝতে পারবেন। এত সম্পদ ও মেধা থাকা সত্বেও তারা প্রথম বিশ্বের দেশ হতে পারেনি ন্যায়নিষ্ঠা, সততা, সভ্যতা ও শিষ্টাচারের অভাবে। তবে চীন সাম্প্রতিক বছরগুলোতে ধেই ধেই করে উপরের দিকে উঠে আসছে, এবং এর কারণ মানসিকতার পরিবর্তন ও রাষ্ট্রীয় নীতি। এখনও অবশ্য রা্ষ্ট্রীয়ভাবে কিছুক্ষেত্রে বর্বর নীতি অনুসরণ করে চীন। কিন্তু সেখানকার মানুষ ভিতরে ভিতরে সভ্য হয়ে উঠছে। ফলে সার্বিক একটা পরিবর্তনও এসেছে চীনে।

যে কয়েকটা জাতির প্রতি শ্রদ্ধায় মাথা অবনত হয়ে আসে জাপান ও জার্মানি তাদের মধ্যে অন্যতম। জাপানে গিয়েছি প্রায় ২১ বছর আগে। জাপানিজদের বিনম্র ব্যবহার আজও মনে পড়ে। নারিতা বিমানবন্দরের সু্শ্রী বিনয়ী জাপানিজ মেয়েদের আন্তরিকতার কথা ভোলার নয়। যদি একবার যান তবে বারবার যেতে ইচ্ছা করবে। আপনাকে সূর্য উদয়ের দেশটি ডাকবে নিরন্তর।

যেমন ডাকবে জার্মানি। ইউরোপ তো ইউরোপই। ইউরোপের সঙ্গে অন্য দুনিয়ার আসলে তুলনা চলে না। আল্লাহ তায়ালা অনেক যত্ন করে এই ইউরোপকে সাজিয়েছেন। এক সময় বাংলাদেশকে বলা হতো সবুজে ঘেরা, শস্য শ্যামলা। বাংলাদেশ যদি সবুজে ঘেরা হয়ে থাকে, তবে ইউরোপকে বলতে হবে সবুজের স্বর্গ। আমরা সবুজে ঘেরা বাংলাদেশকে নরকের কাছাকাছিতে নিয়ে গেছি। আর ইউরোপিয়ানরা সবুজের স্বর্গটাকে আরো নিবিড়ভাবে সাজিয়ে যেন স্বর্গের অনন্যস্থানে নিয়ে গেছেন। এবং এর মধ্যে জার্মানি যেন আলাদা উচ্চতায় অধিষ্ঠিত।

কারিগরি দক্ষতায় ইউরোপ তথা গোটা দুনিয়ায় জার্মানি যেমন অনন্য ও আলাদা, দেশটির সার্বিক লুকও তেমনি আলাদা। রাস্তা ঘাট, শহর নগর, ঘরবাড়ি সব কিছু অন্যরকম, আলাদা। এতটাই পরিচ্ছন্ন, ঝকঝকে ও তকতকে যেন নিপুণ হাতে এই মাত্র নির্মিত হয়েছে অথবা খুয়ে মুছে সাজিয়ে রাখা হয়েছে স্বযত্নে। লেক, নদী, গহীন অরণ্য, বিনয়ী মানুষ, আইনের শাসন- আহ কি অতুলনীয় সোনার দেশ। জার্মানি পৃথিবীর বুকে যেন এক খণ্ড স্বর্গ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018