সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৮:৪৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ঝিনাইদহে স্ত্রী হত্যা মামলায় স্বামীসহ ২ জনের যাবজ্জীবন কারাদন্ড জাতীয় শোক দিবস উপলক্ষে আগৈলঝাড়ায় বাকাল ইউনিয়ন আ:লীগের উদ্যোগে দোয়া মিলাদ অনুষ্ঠিত আগৈলঝাড়ায় উন্নয়নের বাঁধে পচা পানিতে বন্দি তিন ইউনিয়নের কয়েক লাখ বাসিন্দা আগৈলঝাড়ায় স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি গ্রেফতার রক্তাক্ত একুশে আগস্টে শিশু সুমাইয়ার রক্ত ক্ষরণ হচ্ছেঃ মোঃ মঞ্জুর হোসেন ঈসা বাবুগঞ্জে সাবেক এমপি মীরগঞ্জ নদী ভাঙন এলাকা পরিদর্শন ’৭১ ও ৭৫’র ঘাতক ও এদের পৃষ্ঠপোষকদের সকল ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা হবে পিরোজপুরে মোবাইলের জন্য কলেজ ছাত্রের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বাউফলে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় স্বাস্থ্য সহকারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হয়নি! পটুয়াখালীতে ভুয়া সচিবকে অর্থদণ্ড
ছেঁড়া টাকা নিয়ে দুশ্চিন্তা কেন?

ছেঁড়া টাকা নিয়ে দুশ্চিন্তা কেন?

আমার এক প্রতিবেশী বাজার থেকে দুই কেজি মাংস কেনার পর বিক্রেতাকে পাঁচশত টাকার দুইটা নোট দিলেন। বিক্রেতা একটি নোট রেখে অন্যটি ফেরত দিয়ে দিলেন। টাকার এক কোনায় সামান্য একটু ছেঁড়া আছে, সেজন্য সেই টাকা পাল্টে দিতে বললেন।

সেই প্রতিবেশী মানুষটি পড়লেন মহাবিপদে। পকেটে সেই মুহূর্তে তেমন টাকা ছিল না, যা মাংস বিক্রেতাকে দিতে পারেন। দোকানিকে যতই তিনি বোঝাবার চেষ্টা করলেন, এই ছেঁড়ায় কোন সমস্যা হবে না কিন্তু সব চেষ্টাই ব্যর্থ হল।

দোকানির সাফ কথা, ভাইজান এই টাকা কেউ নেবে না। ব্যাংকের ডিপিএস জমা দিতে পারব না। আপনি পাল্টে না দিলে আমার পুরাই ক্ষতি হয়ে যাবে।

বাধ্য হয়ে অনেক মানুষজনের মধ্যে এক কেজি মাংস ফেরত দিলেন। দুই কেজির পরিবর্তে এক কেজি মাংস নিয়ে বাড়ি আসলেন।

এরপর বিকেলে যখন তার সঙ্গে দেখা হল, আমাকে সেই পাঁচশত টাকা দিয়ে বললেন এটা কি করা যায়? সামান্য একটু ছেঁড়া ছিল। অমি বললাম এই টাকায় সমস্যা নেই, চলবে।

যে কোন ব্যাংকের শাখায় নিয়ে গেলে নিয়ম অনুযায়ী পাল্টে দেবে। শাখায় সবাই সহজে দেখতে পারে এমন স্থানে “ছেঁড়া ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়, এই মর্মে নোটিশ দেওয়া থাকে। তখন তিনি উপরের ঘটনা খুলে বললেন।

ছেঁড়া টাকা সম্পর্কে ধারণা না থাকার কারণে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়ে, টাকা বাজারে চলবে কিনা মূলত সেই দুশ্চিন্তায়। এই সুযোগে বিভিন্ন দালাল শ্রেণী বাট্টায় টাকা বিনিময়ের ব্যবসা করে।

অথচ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও কোন না কোন ব্যাংকের শাখা রয়েছে। সেখান থেকেও নিয়ম অনুযায়ী ছেঁড়া টাকা বদলে নেয়া যায়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © bdbulletin.com 2018